28.2 C
Bangladesh
Sunday, September 8, 2024
spot_imgspot_img
Homeশিক্ষাউচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত

উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বি-ইউনিটভূক্ত বিভাগ সমূহের শিক্ষার্থীদের নিয়ে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনারের আয়োজন করে ‘ক্যারিয়ার কাউন্সেলিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার’ (সিসিডিসি)। রবিবার (২৬ মে) সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের ১২৫ নং গ্যালারী কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সময় উচ্চশিক্ষা সম্পর্কে ধারণা দেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক জহুরুল আনিস । উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন সিসিডিসি’র সহকারি পরিচালক অধ্যাপক ড. মোঃ আরিফুর রহমান।

ড. মো. আরিফুর রহমান বলেন, এই সেমিনারে ইউরোপ, ল্যাটিন আমেরিকা, জাপান ও এশিয়ার বিভিন্ন দেশে উচ্চশিক্ষার জন্য কিভাবে যেতে হয়, কিভাবে সিভি প্রস্তুত করতে হয়, কিভাবে সার্চ করতে হয় ও কিভাবে আবেদন লিখতে হয় বিদেশী টিচারদের কাছে, সে বিষয়ে একটি সেমিনার আয়োজন করা হয়। যেখানে বি-ইউনিটভূক্ত প্রায় ১৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। সর্বশেষ প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে আইইএলটিএস, জিয়ারি সহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়।

তিনি আরও বলেন, আমরা আজকে বি-ইউনিটভূক্ত শিক্ষাথীদের নিয়ে সেমিনারের আয়োজন করেছি। তবে গত দুই সপ্তাহে এ-ইউনিট ও সি-ইউনিটভূক্ত শিক্ষার্থীদের নিয়ে আরও দুইটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

অধ্যাপক জহুরুল আনিস বলেন, এটি মূলত উচ্চশিক্ষা বিষয়ক হলেও মাস্টার্স করা এবং বিদেশে যাওয়ার জন্য যে বিষয়গুলো প্রয়োজন সেগুলোর উপর আলোচনা করি। তবে আজকে সেমিনারে মূল বিষয় শিক্ষার্থীদের বিভিন্ন দেশে কিভাবে উচ্চশিক্ষার জন্য যেতে পারবে সে বিষয়ে ।

এ সময় সিসিডিসি’র আরেক সহকারি পরিচালক অধ্যাপক ড. যিনাতুল ইসলামসহ বি-ইউনিটভূক্ত বিভাগ সমূহের বিভিন্ন বর্ষের প্রায় ১৫০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।#

তারিফুল ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়
২৬.০৫.২০২৪

Most Popular

Recent Comments