30.5 C
Bangladesh
Sunday, September 8, 2024
spot_imgspot_img
Homeধর্মকুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা অনুষ্ঠানে পর্যটকসহ হাজার হিন্দু নারী-পুরুষ।

কুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা অনুষ্ঠানে পর্যটকসহ হাজার হিন্দু নারী-পুরুষ।

আবুল হোসেন রাজু,
কুয়াকাটা(পটুয়াখালী) প্রতিনিধ।

বিপুল উৎসাহ উদ্দীপনায় ও আনন্দমূখর পরিবেশে পটুয়াখালীর পর্যটন কেন্দ্র কুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের এক রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
আজ ৭ জুলাই রবিবার কুয়াকাটা শ্রীশ্রী রাধা কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম এ রথযাত্রা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বিকেলে মন্দির চত্বর থেকে শতশত ভক্তবৃন্দ জগন্নাথ দেবের রথযাত্রায় অংশ নেন।
এসময় উপস্থিত ছিলেন কুয়াকাটা শ্রীশ্রী রাধা কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নীহার রঞ্জন মন্ডল,রথযাত্রার সেবা কার্য পরিচালনায় সাতক্ষীরা শ্যামনগর গদাই গৌরাঙ্গ সেবা কুঞ্জ মন্দিরের গুরুদেব গৌড় চক্রবর্তী,ভাগবত আচার্য মনোহর দাস, শ্রীশ্রী রাধা কৃষ্ণ মন্দির সাংস্কৃতিক সম্পাদক নির্মল,বিভিন্ন জায়গা থেকে আগত পর্যটক, দর্শনার্থী সহ স্থানীয় সনাতন ধর্মালম্বী ভক্তরা উপস্থিত ছিলেন।
মন্দির কমিটির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নীহার রঞ্জন মন্ডলধ বলেন, প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। সনাতন ধর্মাবলম্বীদের কাছে জগন্নাথ দেব হলেন জগতের অধীশ্বর, জগত হচ্ছে বিশ্ব, আর নাথ হলেন ঈশ্বর তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হবে। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে। রথযাত্রা শেষে আগত ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়###

Most Popular

Recent Comments