23.5 C
Bangladesh
Wednesday, October 16, 2024
spot_imgspot_img
Homeআইন ও আদালতদাগনভূঞায় পূজার নিরাপত্তায় সতর্ক থাকতে বললেন ইউএনও

দাগনভূঞায় পূজার নিরাপত্তায় সতর্ক থাকতে বললেন ইউএনও

দাগনভূঞা প্রতিনিধি:
দাগনভূঞা উপজেলায় ১০ দিন মেয়াদি গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণের (পুরুষ-মহিলা) ১ম ধাপের ৯ম দিনের প্রশিক্ষণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার নিবেদিতা চাকমা এমন নির্দেশ দেন।

ইউএনও বলেন, আসন্ন শারদীয় দুর্গাপূজা উদযাপনে দাগনভূঞা উপজেলার বিভিন্ন এলাকায় পূজামণ্ডপগুলোতে আনসার ও ভিডিপি সদস্যদের সর্বোচ্চ সতর্ক থেকে দায়িত্ব পালন করার কথা বলেন। এছাড়াও তিনি কিশোর অপরাধ প্রতিরোধসহ সংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন।

বুধবার (২ অক্টোবর) সকালে উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের আয়োজনে পূর্ব চন্দ্রপুর মডেল ইউনিয়নের প্রতাপপুর উচ্চ  বিদ্যালয়ে এ মৌলিক প্রশিক্ষণের ৯ম দিনের প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিবেদিতা চাকমা।
এসময় উপস্থিত ছিলেন প্রতাপপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম কিবরিয়া আজাদ, দাগনভূঞা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন ও উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা এ.কে.এম রুহুল আমিন ভূইয়া।

এসময় উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের প্রশিক্ষিকা দিলরুবা আক্তার, সংশ্লিষ্ট ইউনিয়নের দলনেতা আবু হাসান ও দল নেত্রী সাবিনা আক্তার উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে,
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিকভাবে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, নৈতিকতা, স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক প্রদান বন্ধ করা, জন্ম নিয়ন্ত্রণ, ইভটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রণ, মাদক দ্রব্যের অপব্যবহার রোধ, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধ ও শিষ্টাচার, নির্বাচন, দুর্গাপূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়িত্ব পালন, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে পাঠদান করা হচ্ছে।

১০ দিন মেয়াদি গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ কর্মশালায় ৩২ জন পুরুষ ও ৯ জন মহিলাসহ মোট ৪১ জন ভিডিপি সদস্য অংশ নেন।

উল্লেখ্য, এ প্রশিক্ষণ কার্যক্রম (প্রথম ধাপ) ৩ অক্টোবর সমাপ্ত হবে।

Most Popular

Recent Comments