27.4 C
Bangladesh
Thursday, September 19, 2024
spot_imgspot_img
Homeউন্নয়নবড় পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে তিন নাম্বার ইউনিটটির বিদ্যুৎ উৎপন্ন শুরু।

বড় পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে তিন নাম্বার ইউনিটটির বিদ্যুৎ উৎপন্ন শুরু।

এস, মন্ডল ফুলবাড়ী,( দিনাজপুর )

‌যান্ত্রিক ত্রুটির কারণে তিন দিন বন্ধ থাকার পর দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাতে ৯টায় থেকে ওই ইউনিটটির উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রেডে যুক্ত হচ্ছ। বিষয়টি নিশ্চিত করেছেন বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক।

তিনি বলেন, বৃহস্পতিবার রাত ৯টা থেকে কেন্দ্রটির একটি ইউনিটে উৎপাদন শুরু হয়েছে। ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন ১ নম্বর ইউনিটটি বৃহস্পতিবার বিকেল ৫টায় চালু হয়। বর্তমানে এ ইউনিট থেকে উৎপাদিত ৬০ থেকে ৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে। বিদ্যুৎকেন্দ্রটি চালু রাখতে প্রতিদিন ৮০০ থেকে ৯০০ মেট্রিক টন কয়লার প্রয়োজন পড়বে বলে জানান তিনি।

প্রসঙ্গত, যান্ত্রিক ত্রুটির কারণে বড় পুকুরিয়ার ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট ৭ সেপ্টেম্বর এবং আরেকটি ৯ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায়। সবশেষ গত সোমবার বন্ধ হয়ে যায় তৃতীয় ও শেষ ইউনিটটির উৎপাদন। খনি থেকে উৎপাদিত কয়লা দিয়ে ৫২৫ মেগাওয়াট বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রর উৎপাদন কার্যক্রম চালিয়ে আসছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল।

Most Popular

Recent Comments