26.1 C
Bangladesh
Monday, September 16, 2024
spot_imgspot_img
Homeরাবিরাবিতে ১ম বিএসসিএফ ডিভিশনাল অ্যাস্ট্রো ক্যাম্প শুরু ১৭ মে

রাবিতে ১ম বিএসসিএফ ডিভিশনাল অ্যাস্ট্রো ক্যাম্প শুরু ১৭ মে

রাবি প্রতিবেদক
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী শুক্র ও শনিবার (১৭-১৮ মে) অনুষ্ঠিত হবে দুইদিনব্যাপী প্রথম বিএসসিএফ ডিভিশনাল অ্যাস্ট্রোনমি ক্যাম্প ২০২৪। মহাকাশের অসীম সীমানার জ্ঞানের মৌলিক পাঠ দিতে এই আয়োজন করছে বাংলাদেশ সোশিও-কালচারাল ফোরাম (বিএসসিএফ)। সার্বিক সহযোগীতা করছে অ্যাস্ট্রোনমি পাঠশালা। বুধবার (১৫ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা।

লিখিত বক্তব্যে ক্যাম্প চিফ সামিন ইয়াসার সাদ বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের সাথে জোর্তিবিজ্ঞানের মৌলিক বিষয়গুলোর পরিচয় করিয়ে দিতে আমাদের এই আয়োজন। আমরা চাই বাংলাদেশের শিক্ষার্থীরা জোর্তিবিজ্ঞান নিয়ে ভাবুক, অংশগ্রহণ করুক জাতীয়, আন্তর্জাতিক অলিম্পিয়াডে এবং উচ্চশিক্ষার স্তরে জোতিবিজ্ঞানকে বেছে নিক অনন্য উৎসাহে। রাজশাহী বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী সহ ক্যাম্পে তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছে। ক্যাম্পের আয়োজনের সাথে যুক্ত রয়েছে রাবি, রুয়েট, রামেকসহ দেশের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

তিনি আরো বলেন, দুইদিন ব্যাপী এই ক্যাম্পে শিক্ষার্থীরা জোতিবিজ্ঞানের মৌলিক বিষয়গুলো সম্পর্কে যেমন জানতে পারবে, তেমনি টেলিস্কোপে চোখ রেখে দেখতে পারবে আকাশ। পদার্থবিজ্ঞানের জটিল বিষয় গুলো শিখতে পারবে আনন্দের সাথে। শুধুমাত্র জোর্তিবিজ্ঞান এবং পদার্থবিজ্ঞানের মতো ভারী ভারী সেশনই থাকছে না এই ক্যাম্পে। ক্যাম্পে থাকবে গ্রুপ ওয়ার্ক, প্রেজেন্টশন, অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড, সাংগঠনিক আচরণ ও মানসিক স্বাস্থ্যের সেশন, ফিল্ড ভিজিট, নভোথিয়েটার পরিদর্শন, বিএসসিএফ জাতীয় অ্যাস্ট্রোনমি ক্যাম্পে অংশগ্রহণের সুযোগ সহ পুরষ্কার জেতার অনবদ্য সুযোগ।

আয়োজকরা জানান, ক্যাম্পের উদ্বোধনী সেশন শুক্রবার (১৭ মে) সকাল ১০ টায় রাবির এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের ইঞ্জিনিয়ারিং গ্যালারি কক্ষে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির। ক্যাম্প উদ্বোধন করবেন দেশবরেণ্য গণিতবিদ সাবেক ইউজিসি অধ্যাপক ও রাবির গণিত বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. সুব্রত মজুমদার।

উদ্বোধনী সেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবির পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকিব, একই বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ শামস বিন তারিক, রুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও মো. রবিউল ইসলাম সরকার, কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. ইকবাল হোসেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহীর উপ-পরিচালক মো. শামসুর রেজা।

১৭ তারিখ দিনব্যাপী বিভিন্ন সেশন, টেলিস্কোপের সাহায্যে ব্যবহারিক সেশন এবং অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের মাধ্যমে প্রথম দিনের সমাপনী যোষণা হবে। এরপর ক্যাম্পের দ্বিতীয় দিন (১৮ মে) সকাল ১০ টায় রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ফিল্ড ভিজিট সেশন অনুষ্ঠিত হবে। যেখানে নভোথিয়েটারের নির্ধারিত শো দেখবে ক্যাম্পের অংশগ্রহণকারীরা। এরপর দুপুর আড়াইটা থেকে টিএসসিসি অডিটোরিয়ামে দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশন অনুষ্ঠিত হবে।

সন্ধ্যা সাড়ে ছয়টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সুলতান-উল- ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের মহাপরিচালক সরকারের অতিরিক্ত সচিব জনাব মো. নুরুল আলম, রাবি পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম খলিলুর রহমান খান, বাংলাদেশ পুলিশ রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি বিজয় বসাক, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান এবং রুয়েটের ইসিই বিভাগের প্রভাষক ঐশি জ্যোতি। অনুষ্ঠানের সকল পর্বে সভাপতিত্ব করবেন ক্যাম্প চীফ ও রুয়েটের শিক্ষার্থী সামিন ইয়াসার সাদ।

সংবাদ সম্মেলনে বিএসসিএফের চেয়ারপার্সন নিলয় সাহার সঞ্চালনায় পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকিবসহ প্রায় বিশজন সদস্য উপস্থিত ছিলেন।

তারিফুল ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়
১৪.০৫.২০২৪

Most Popular

Recent Comments