31.1 C
Bangladesh
Thursday, September 19, 2024
spot_imgspot_img
Homeঅভিযোগরাবির কেন্দ্রীয় বিতার্কিক সংগঠনের বিরুদ্ধে স্বেচ্ছাচারীতার অভিযোগ

রাবির কেন্দ্রীয় বিতার্কিক সংগঠনের বিরুদ্ধে স্বেচ্ছাচারীতার অভিযোগ

রাবি প্রতিনিধি: 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কেন্দ্রীয় বিতার্কিক সংগঠনকে অবাঞ্ছিত ঘোষণা করেন সাধারণ বিতার্কিকরা। তাদের অভিযোগ ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি’ সাধারণ বিতার্কিকদের সাথে স্বেচ্ছাচারীতার করে আসছে। 

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) ভবনের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য বক্তারা বলেন, গত ছয় বছর যাবৎ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নামমাত্র কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি’ (আরইউডিএস) এর দায়িত্বরত মডারেটর, উপদেষ্টা ও হালনাগাদহীন কার্যনির্বাহী কমিটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিতর্ক অঙ্গনে চরম বৈষম্য তৈরি করেছে।

বিভিন্ন বৈষম্যের কথা তুলে ধরে তারা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি’ (আরইউডিএস) স্বজনপ্রীতির আশ্রয় নিয়ে দীর্ঘ পনেরো থেকে বিশ বছর যাবৎ ড. মোঃ হাসিবুল আলম প্রধানকে সভাপতি করে তার অনুগত কতিপয় শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে নামমাত্র কমিটি প্রদান করে রুম দখল করে রেখেছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন হয়েও গত পনেরো বছরে নবীন বিতার্কিক গ্রহনের কোনো কার্যক্রম প্রদর্শন করতে পারেনি। রাকসু ভবনে সংগঠনটি রুম দখল করে তালাবদ্ধ করে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল বিতার্কিকদের বিতর্ক শেখার কোনো নির্দিষ্ট রুম দিতে পারে নি।

সংগঠনটি আর্থিক স্বচ্ছতা, জবাবদিহিতা বিহীন সকল স্তরে একটি স্বেচ্ছাচারী সংগঠনে পরিণত হয়েছে। বিগতদিনে সাধারণ বিতার্কিকদের সাথে কোনোরুপ যোগাযোগ করেনি এমনকি আন্তঃহল, আন্তঃবিভাগ, আন্ত:ক্লাব, আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে সম্পূর্ণরুপে ব্যর্থ। দেশের এমন সংকটকালীন সময়ে বিতার্কিকদের মেধা, মনন, যুক্তির চর্চার যেকোনো বহিঃপ্রকাশ এই সংগঠন দেখাতে সম্পূর্ণরুপে ব্যর্থ।

এসময়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং অরগানাইজেশান, রাজশাহী বিশ্ববিদ্যালয় ডিবেটিং ফোরাম, গোল্ড বাংলাদেশ নামে ক্রিয়াশীল তিন বিতার্কিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।#

তারিফুল ইসলাম 

রাজশাহী বিশ্ববিদ্যালয়

Most Popular

Recent Comments