36.5 C
Bangladesh
Friday, September 20, 2024
spot_imgspot_img
Homeবন্যাফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে আনসার বাহিনীর ধানের চারা বিতরণ

ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে আনসার বাহিনীর ধানের চারা বিতরণ

ফেনী প্রতিনিধি:
ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ধানের চারা দিয়েছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

বৃহস্পতিবার (১৯ সে‌প্টেম্বর) বিকেলে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ফেনী জেলার আয়োজনে ও ৫ আনসার ব্যাটালিয়ন, ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে উপজেলার শুভপুর আইডিয়াল একাডেমি মাঠ প্রাঙ্গ‌ণে ধানের চারা বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী কুমিল্লা রেঞ্জ এর পরিচালক আশীষ কুমার ভট্টাচার্য বিভিএমএস।

বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, পরিচালক ৫ আনসার ব্যাটালিয়ন, ব্রাহ্মণবাড়িয়া মোঃ জানে আলম সুফিয়ান পিএএম।

প্রধান অতিথি আশীষ কুমার ভট্টাচার্য বিভিএমএস বলেন, সাম্প্রতিক বন্যায় কৃষিখাত, আবাদি জমি ও ধানের বীজতলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত কৃষকের পুনর্বাসন ও সহযোগিতার অংশ হিসেবে এ সহযোগিতা করা হয়েছে। এর আগে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, এসজিপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি মহোদয় কুমিল্লা ও ফেনী জেলার ফুলগাজী এবং পরশুরাম উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আমন ধানের চারা বিতরণ করেছেন।

কৃষকদের পুনর্বাসনের আওতায় আনার পরিকল্পনাও বাহিনীর রয়েছে। তাছাড়া ভালো ফলন নিশ্চিত করতে আনসার বাহিনীর পক্ষ থেকে কৃষকদের মাঝে সার, কীটনাশক থেকে শুরু করে সবজি চাষের উপকরণও বিতরণ করা হবে। আকস্মিক বন্যায় ফেনী অঞ্চলের অসংখ্য মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এ সকল গৃহহীনদের ঘর করে দেয়াসহ ক্ষতিগ্রস্তদের গৃহ নির্মাণ উপকরণ সরবরাহের উদ্যোগ গ্রহণ করেছে।

বিশেষ অতিথি মোঃ জানে আলম সুফিয়ান পিএএম বলেন, বন্যায় ক্ষতিগ্রস্তরা যেন ঘুরে দাঁড়াতে পারে সেজন্যই এই উদ্যোগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি ভারি বর্ষণের ফলে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে জেলার বিভিন্ন উপজেলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক ফুলগাজী ও পরশুরাম উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আমন ধানের চারা বিতরণ করেছেন।তারই ধারাবাহিকতায় ছাগলনাইয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্থ ৫১ জন প্রান্তিক কৃষকদের মাঝে জমি চাষাবাদের জন্য আমন ধানের চারা বিতরণ করা হয়।

এসময় ছাগলনাইয়া উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা রিক্তা রাণী হাজারীসহ বাহিনীর অন্যান্য কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

Most Popular

Recent Comments