32.2 C
Bangladesh
Wednesday, October 16, 2024
spot_imgspot_img
Homeপ্রতিযোগিতারাবিতে বরিবার থেকে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগীতা শুরু

রাবিতে বরিবার থেকে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগীতা শুরু

রাবি প্রতিনিধি

‘স্বাধীনতায় হাসি, স্বাধীনতায় বাঁচি’ এই স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী সংগঠন ‘লুব্ধক’ ‘July বিপ্লব স্মারক আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২৪’ এই শিরোনামে একটি আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ছাত্র-জনতার অভ্যুত্থানে অর্জিত অভূতপূর্ব বিজয়কে তারা ‘জুলাই বিপ্লব’ নামে আখ্যায়িত করে। সেই সাথে, জুলাই বিপ্লবের চেতনাকে ধারণ ও লালন করে বিপ্লব পরবর্তী দেশগঠনে সক্রিয় ভূমিকা রাখতে ও অর্জিত স্বাধীনতা রক্ষার প্রত্যয়কে জাগ্রত করতে তারা এই আয়োজনটি করেছে বলে জানান প্রধান নির্বাহী সদস্য জুঁই আক্তার।

July বিপ্লব স্মারক আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২৪ এ অংশগ্রহণের নিয়মবলি সম্পর্কে তারা জানান, এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যে কোনো বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষ বা তার পরবর্তী যে কোনো শিক্ষাবর্ষে অধ্যয়নরত বিতার্কিকগণ প্রাথমিক রেজিস্ট্রেশন করতে পারবে। পরবর্তীতে স্লট প্রাপ্তি সাপেক্ষে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। এই প্রতিযোগিতাটি সংসদীয় পদ্ধতিতে (এশিয়ান পার্লামেন্টারি) অনুষ্ঠিত হবে।

বিতর্কের ধরন সম্পর্কে তারা জানান, ৩ রাউন্ড ট্যাবের পর ৮ টি দলকে কোয়ার্টার ফাইনালের জন্য ব্রেক প্রদান করা হবে।
বিতর্কের তারিখ সম্পর্কে বলেন, ট্যাব রাউন্ড, কোয়ার্টার ও সেমি ফাইনাল ২৮ সেপ্টেম্বর ড. মুহা. শহিদুল্লাহ্ একাডেমিক ভবনে অনুষ্ঠিত হবে।

বিতর্কটির চূড়ান্ত পর্ব ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান রবিবার (২৯ সেপ্টেম্বর) সেমিনার রুম ও ডীনস্ কমপ্লেক্স রাজশাহী বিশ্ববিদ্যালয় এ অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ইসলামিক স্টাডিজ বিভাগের এই সংগঠনটি শিক্ষার্থীদের মান উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে বহুমাত্রিক মুক্তবুদ্ধির চর্চা করে থাকে।

তারিফুল ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়

Most Popular

Recent Comments